Trending

১২ ধরনের কাজে বিদেশি নিষিদ্ধ করল সৌদি

Jan 31 • সারা বিশ্ব • 542 Views • No Comments on ১২ ধরনের কাজে বিদেশি নিষিদ্ধ করল সৌদি

শ্রম বাজারে ১২টি পেশা সৌদি নারী-পুরুষের মধ্যে সীমাবদ্ধ রাখতে অভিবাসী নিষিদ্ধ করেছে দেশটি। হিজরি বর্ষের শুরু (২০১৮ সালের সেম্পেম্বর) থেকে এটি কার্যকর হবে।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সরকারি মুখপাত্র খালেদ আবাল খাইলের বরাত দিয়ে সৌদি সংবাদমাধ্যমগুলো একথা জানিয়েছে।

খালেদ বলেন, শ্রমমন্ত্রী আলী বিন নাসির গাফিস ডিক্রি জারি করেছেন যে, আগামী হিজরি বর্ষের শুরু (২০১৮ সালের সেম্পেম্বর) থেকে শ্রম বাজারে ১২টি পেশা সৌদি নারী-পুরুষের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। এসব পেশায় কোনো বিদেশি নিয়োগ দেয়া যাবে না। এমনকি সৌদি স্বামীর বিদেশি স্ত্রী বা সৌদি স্ত্রীর বিদেশি স্বামীকেও নিয়োগ দেয়া যাবে না।

মূলত বেসরকারি খাতে সৌদি নাগরিকদের সুবিধা প্রধান ও তাদের অংশগ্রহণের হার বৃদ্ধির লক্ষ্যে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর ফলে দেশটিতে প্রবাসীদের জন্য শ্রমবাজার আরও সংকুচিত হবে।

ঘড়ি, চশমা, চিকিৎমা সামগ্রী, বৈদ্যুতিক যন্ত্রপাতি ও বিদ্যুৎচালিত সামগ্রী, গাড়ির যন্ত্রাংশ, নির্মাণ ও আবাসন উপকরণ, কার্পেট ও জায়নামাজ উপকরণ, গাড়ি ও মোটরসাইকেল, বাসা ও অফিসের আসবাব, তৈরি পোশাক, বাচ্চাদের কাপড়, পুরুষদের আনুষঙ্গিক জিনিস, গৃহস্থলীর তৈজসপত্র ও কনফেকশনারির দোকানের কাজ সৌদি নাগরিকদের জন্য সংরক্ষিত থাকবে। এসবে প্রবাসীরা কাজ করতে পারবেন না।

মন্ত্রণালয়ের এই মুখপাত্র নিজস্ব টুইটার পেইজে নিয়ম ভঙ্গ হলে ভঙ্গকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন।

খালেদ আরও বলেন, মন্ত্রণালয়ের ডিক্রিতে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়, মানবসম্পদ উন্নয়ন তহবিল ও সামাজিক উন্নয়ন ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে। অবিলম্বে ‘স্থানীয় কার্যক্রমে স্থানীয়করণের সম্ভাবনা’ উদ্ভাবনে একটি প্রকল্প হাতে নেয়ার নির্দেশও দেয়া হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

« »