৪০০ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন সিরাজ হায়দার

Jan 11 • বিনোদন • 189 Views • No Comments on ৪০০ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন সিরাজ হায়দার

দেশের প্রখ্যাত অভিনেতা ও পরিচালক সিরাজ হায়দার মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া…রাজিউন)। আজ বৃহস্পতিবার ভোর ৬ টার দিকে হার্ট অ্যাটাকে নিজ বাসাতেই তিনি মারা যান। আজ ভোর ৬ টায় রাজধানীর কল্যাণপুরে নিজ বাসায় হার্ট অ্যাটাক করে তিনি মারা যান।

রাজ হায়দার সিরাজ হায়দার  অভিনয়ের সাথে জড়িত আছেন ৫৫ বছরের বেশি সময় ধরে। ১৯৬২ সালে নবম শ্রেণীর ছাত্রকালীন সময়ে ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু করেছিলেন।

২০১২ সালে এসে সেটা ৫০ বছর পূর্ণ করে। আর ২০১৮ সালে না ফেরা দেশে চলে গেলেন এই গুণী অভিনেতা। এই দীর্ঘ সময়ে তিনি অভিনয় করেছেন যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন এবং চলচ্চিত্রে। মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে জল্লাদের দরবার নামক চলচ্চিত্রে কাজ শুরু করেন।

প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম সুখের সংসার। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন। মঞ্চ, টিভি এবং চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা সিরাজ হায়দার তার ৫৫ বছরের অভিনয় জীবনে ৪০০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন।  মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন মাত্র উনিশ বছর বয়সে। ১৯৭৬ সালে তিনি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং অনেকগুলো নাটকের নির্দেশনা দেন।

সিরাজ হায়দার দুটি চলচ্চিত্র পরিচালনাও করেছেন। এদের একটি আদম ব্যাপারী যা মুক্তি পায় নি, অন্যটির নাম সুখ। ব্যক্তিগত জীবনে সিরাজ হায়দার বিবাহিত – তার স্ত্রী মিনা হায়দার একজন অভিনেত্রী। তাদের পুত্র লেনিন হায়দার একজন নাট্য পরিচালক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

« »