Trending

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট : খরচ নয় অনুপ্রেরণা

May 8 • টেকনোলজি, নিউজ • 354 Views • No Comments on মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট : খরচ নয় অনুপ্রেরণা

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ পাঠিয়ে কি লাভ হবে সেটা না ভেবে এটাকে একটি অনুপ্রেরণা হিসেবে ভাবতে হবে। এটা হবে দেশের শিক্ষার্থীদের জন্য একটি অনুপ্রেরণা। এটা শিক্ষার্থীদের মধ্যে স্যাটেলাইট প্রকৌশলী হওয়ার আগ্রহ তৈরি করবে।

‘স্যাটেলাইট যুগে বাংলাদেশ’ শিরোনমে বিশেষ এক সেমিনারে বক্তারা এমন কথাই বললেন। আজ সোমবার জাতীয় জাদুঘরের নলিনী কান্ত ভট্টশালী গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটি আয়োজন করে ‘বিজ্ঞান চিন্তা’ এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর। প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যপক মো. খলিলুর রহমান বলেন, ‘জিওস্টেশনারি স্যাটেলাইট মহাকাশে পাঠাতে দেশের খরচ হবে এটা দিয়ে যে সুবিধা পাবো তার থেকে বেশি। এক্ষেত্রে লাভ-ক্ষতি হিসাব করলে চলবে না। এটা হবে আমাদের জন্য একটি অনুপ্ররণা। এটা দেখে ছেলেমেয়েরা বলবে ‘বড় হয়ে আমরা স্যাটেলাইট প্রকৌশল হবো।’

প্রবন্ধ উপস্থাপনায় বলা হয়, এর আগে বাংলাদেশের প্রকৌশলীদের তৈরি ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’ মহাকাশে পাঠানো হয়।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশের মানুষের একটি অসাধারন প্রাণশক্তি রয়েছে। এটাতো মানতেই হবে প্রধানমন্ত্রীর কতগুলো সাহসী পদক্ষেপের কারনে আমাদের সামনে অনেক সম্ভাবনার দ্বার খুলে যাচ্ছে।

তিনি আরো বলেন, এই স্যাটেলাইট দিয়ে টেলিভিশন সমপ্রচার করা যাবে। আমাদেরকে এখন অন্যদের কাছ থেকে স্যাটেলাইটের ভাড়া দিয়ে টেলিভিশন চ্যানেল চালাতে হচ্ছে। এর জন্য আমাদের বেসরকারি চ্যানেলগুলোকে মাসে ৩০ হাজার ডলার খরচ করতে হয়।

এই স্যাটেলাইটের একটি সুবিধা এটার মাধ্যমে আমরা ইন্টারনেট সুবিধা পাওয়া যাবে উল্লেখ করে বিজ্ঞান চিন্তার সম্পাদক ও প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, ইন্টারনেট ব্যবহারের বড় হুমকি হ্যাকিং। নিজস্ব স্যাটেলাইট থাকলে হ্যাকিং অনেক কমিয়ে আনা যাবে।

সেমিনারে জানানো হয় এই স্যাটেলাইটির ওজন এক হাজার কেজি। প্রতিকেজির ফুয়েলের জন্য ব্যয় করতে হয় ৩০ হাজার ডলার। পৃথিবীর মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপনকারী ৫৭তম দেশ বাংলাদেশ।

আগামী ১০ মে যুক্তরাষ্ট্র থেকে বঙ্গঝন্ধু স্যাটেলাইট ১ উৎক্ষেপন করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

« »