টুইটারে নিরাপত্তা শঙ্কা, পাসওয়ার্ড বদলের পরামর্শ

May 9 • নিউজ, সোশ্যাল মিডিয়া • 109 Views • No Comments on টুইটারে নিরাপত্তা শঙ্কা, পাসওয়ার্ড বদলের পরামর্শ

 

মাইক্রোব্লগিং সাইট টুইটার ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে নতুন এক শঙ্কা তৈরি হয়েছে। এ কারণে ব্যবহারকারীকে পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দিয়েছে টুইটার।

টুইটারের নিজস্ব নেটওয়ার্কে একটি ত্রুটি ধরা পড়ার পর পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দিয়েছে সামাজিক যোগাযোগের এই জনপ্রিয় প্ল্যাটফর্ম।

টুইটারের ৩৩ কোটি ব্যবহারকারী রয়েছে। তবে টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, অভ্যন্তরীণ তদন্তে কারো পাসওয়ার্ড চুরি যাওয়ার বা কারও তথ্যের অপব্যবহার হওয়ার কোনো প্রমাণ তারা পায়নি।

পাসওয়ার্ড চুরি হয়েছে এমন প্রমাণ না পেলেও বাড়তি সতর্কতা হিসেবে টুইটার গ্রাহকদের পাসওয়ার্ড বদলে ফেলতে পরামর্শ দিয়েছে। নিরাপত্তা ত্রুটির কারণে ঠিক কতগুলো পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা টুইটার প্রকাশ করেনি।

এ বিষয়ে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি এক টুইটে জানান, কোনো ইউজার যখন লগইন করার জন্য পাসওয়ার্ড দেন, টুইটারের কর্মীদের কাছ থেকে তা গোপন রাখার জন্য তা অন্য কোনো সংখ্যা বা হরফে বদলে ফেলা হয়, যাকে বলা হয় হ্যাশিং।

কিন্তু ওই ত্রুটির কারণে হ্যাশিং শেষ হওয়ার আগেই অবিকৃত অবস্থায় গ্রাহকের পাসওয়ার্ড টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটার লগে জমা হচ্ছিল। এ ঘটনাটি ভবিষ্যতে আর হবে না বলে জানিয়েছেন তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

« »