কম্পিউটার চালাতে পারবে স্মার্টফোন

May 19 • টেকনোলজি, নিউজ, স্মার্টফোন • 107 Views • No Comments on কম্পিউটার চালাতে পারবে স্মার্টফোন

একটি কম্পিউটারে কত স্টোরেজ থাকে? অনেক পিসিতেই এখন এক টেরাবাইট স্টোরেজ থাকে। কিন্তু মোবাইল ফোনেই এখন এক টেরাবাইট স্টোরেজ পাওয়া যাবে। চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান স্মার্টিসান তৈরি করেছে এমনই একটি স্মার্টফোন। তাদের ‘আর ওয়ান’ নামের স্মার্টফোনে এক টেরাবাইট স্টোরেজ আছে, যা কম্পিউটার সিপিইউ হিসেবে ব্যবহার করা যেতে পারে। ইন্দো এশিয়ান নিউজ সার্ভিসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বৃহস্পতিবার অ্যাবাকাস ডটকমের খবরে জানানো হয়, ‘স্মার্টিসান আর ওয়ান’ স্মার্টফোনটি অনলাইনে বিক্রি হচ্ছে। এর ৬৪ জিবি স্টোরেজ মডেলটির দাম ৫৪৯ মার্কিন ডলার আর এক টেরাবাইট স্টোরেজ মডেলটির দাম ১ হাজার ৩৯০ মার্কিন ডলার।

দুই সিমের ওই ফোনে রয়েছে ৬ দশমিক ১৭ ইঞ্চি মাপের ফুল এইচডি প্লাস ডিসপ্লে, কর্নিংয়ের গরিলা গ্লাস ৩ সুরক্ষা, ২৪ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, পেছনে ১২ মেগাপিক্সেল ও ২০ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা এবং স্ন্যাপড্রাগন ৮৪৫ সিপিইউ।

রেজারের প্রজেক্ট লিন্ডারেজারের প্রজেক্ট লিন্ডাএক টেরাবাইটের স্মার্টফোনটির সঙ্গে চালানোর জন্য টাচ অ্যান্ড টক (টিএনটি) ওয়ার্কস্টেশন উন্মুক্ত করেছে স্মার্টিসান। এতে ২৭ ইঞ্চি মাপের মাল্টিটাচ ফোরকে ডিসপ্লে রয়েছে। একটি ডক ব্যবহার করে স্মার্টফোনের সঙ্গে এটি যুক্ত করা যাবে। এটি ১ হাজার ৫৭০ মার্কিন ডলারে আগস্ট মাস থেকে বাজারে পাওয়া যাবে।

এ কম্পিউটার চালানোর জন্য অ্যান্ড্রয়েড সফটওয়্যারটিকে কাস্টোমাইজ করে নিজস্ব সংস্করণ (ওএস ৬.৬৬) তৈরি করেছে স্মার্টিসান। এটি দেখতে অ্যাপলের ম্যাকওসের মতো।

এর আগে যুক্তরাষ্ট্রের গেমিং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান রেজার ‘প্রজেক্ট লিন্ডা’ নামে ল্যাপটপ ও স্মার্টফোনের বিশেষ সংস্করণ এনেছিল, যাতে স্মার্টফোন দিয়েই চালানো যায় ল্যাপটপ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

« »