অ্যাপ স্টোর থেকে টেলিগ্রাম সরিয়ে দিল অ্যাপল

Feb 3 • নিউজ, সোশ্যাল মিডিয়া • 245 Views • No Comments on অ্যাপ স্টোর থেকে টেলিগ্রাম সরিয়ে দিল অ্যাপল

মেসেজ আদান প্রদানের অ্যাপ টেলিগ্রাম অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছে অ্যাপল। ইউজারদের মধ্যে ‘অশোভন কনটেন্ট’ ছড়ানোর অভিযোগে অ্যাপ স্টোর থেকে টেলিগ্রাম সরিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন অ্যাপটির নির্মাতা পাভেল ডুরভ।

এসব অশোভন কনটেন্ট ছড়ানোর বিরুদ্ধে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হলেই টেলিগ্রাম আবার অ্যাপ স্টোরে পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন ডুরভ।

বিবিসি জানিয়েছে, সম্প্রতি টেলিগ্রাম তাদের পরীক্ষামূলক ‘টেলিগ্রাম এক্স’- অ্যাপের অসম্পূর্ণ ভার্সন মুক্তি দেয়ার পর পরই তাদের অ্যাপটি অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেয়া হয়।

অ্যাপল টেলিগ্রামের অফিসিয়াল মেসেজিং অ্যাপ ও নতুন অসম্পূর্ণ ভার্সন দুটোই তাদের অনলাইন স্টোর থেকে সরিয়ে দিয়েছে।


টেকক্রাঞ্চ নিউজ সাইট জানিয়েছে, অ্যাপলের গাইডলাইনে বলা আছে, সব অ্যাপে আপত্তিকর কনটেন্ট ফিল্টার ও ব্লক করার ব্যবস্থা থাকতে হবে। সম্ভবত টেলিগ্রামের অ্যাপে ওই ব্যবস্থা না থাকায় তাদের অ্যাপটি সরিয়ে ফেলা হয়েছে।

উল্লেখ্য, টেলিগ্রামে অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন ব্যবহার করে। এর ফলে ইউজারদের মধ্যে যোগাযোগ সম্পূর্ণ সুরক্ষিত থাকে। এ কারণে বিভিন্ন দেশের সরকার টেলিগ্রামের সমালোচনা করে আসছিল।

ওইসব দেশের সরকারের দাবি, টেলিগ্রামের ডাটা-স্ক্র্যাম্বলিং পদ্ধতির কারণে অনেক সময় জটিল কিছু মামলার তদন্ত করা তাদের জন্য দুরূহ হয়ে পড়ে।

তবে এই সপ্তাহের শুরুতে যুক্তরাজ্য সরকারের সন্ত্রাস বিষয়ক আইনের একজন সাবেক স্বাধীন পর্যবেক্ষক এই প্রযুক্তিকে ‘জীবনের একটি কাঙ্ক্ষিত বিষয়’ হিসেবে অভিহিত করেন।

ওই পর্যবেক্ষক বলেন, এই প্রযুক্তির ফলে তদন্ত করার সময় কিছু বিষয় কঠিন হয়ে পড়ে। কিন্তু কম সুরক্ষিত অন্যান্য উৎস থেকে পাওয়া বিপুল পরিমাণ তথ্যের কারণে তা উপেক্ষা করা যায়।

ইরানে সরকারবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর গত বছর ডিসেম্বর মাসে বন্ধ করে দেয়া হয়েছিল টেলিগ্রাম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

« »